টেলিভিশনে কর্মসংস্থান এবং টেলিভিশন প্রযুক্তি ও কৌশল বইয়ের এক বছর পূর্তি

0

বাংলাদেশে বর্তমানে টেলিভিশন চ্যানেল আছে ২৭টি। সম্প্রচারে আসি আসি করছে আরো ৫টি। ০৩ ডিসেম্বর ২০১৬ শনিবার বিকেলে গণভবনে অনুষ্ঠিত সাংবাদিকদের প্রশ্ন-উত্তর অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান আরো কিছু টেলিভিশনের লাইসেন্স প্রদান করার জন্য তিনি বলে দিয়েছেন। তিনি চান এ সেক্টরে আরো কর্মসংস্থান সৃষ্টি হোক।
কিন্তু অডিও ভিজ্যুয়াল বিষয়ের উপর পর্যাপ্ত পরিমান প্রশিক্ষণ কেন্দ্র না থাকা এবং এ বিষয়ে বাংলা ভাষায় কোন কারিগরি বই না থাকায় টেলিভিশন সেক্টরে পর্যাপ্ত দক্ষ জনবল তৈরী হচ্ছেনা। বর্তমানে প্রায় প্রতিটি টেলিভিশনই কারিগরি দিক দিয়ে দক্ষ জনবলের অপ্রতুলতা অনুভব করছে। প্রায় প্রতিটি টেলিভিশন চ্যানেলই তাদের জনবলকে দক্ষ জনসম্পদে পরিনত করার জন্য ইনহাউস প্রশিক্ষণ প্রদান করছে। কিন্তু সবাই বলছে তাদের দক্ষতা অর্জন সহজ হত যদি বাংলা ভাষায় টেলিভিশনের উপর কারিগরি বই থাকতো। এ সংকট দুর করার জন্য আজ থেকে এক বছর আগে প্রকাশিত হয়েছিল বাংলা ভাষায় প্রথম করিগরি হ্যান্ডবুক “টেলিভিশন প্রযুক্তি ও কৌশল”।

৪০০ পৃষ্ঠার করিগরি হ্যান্ডবুক “টেলিভিশন প্রযুক্তি ও কৌশল” বইটিতে টেলিভিশনের বিভিন্ন কারিগরি দিক সর্ম্পকে বাংলা ভাষায় খুবই সহজ করে আলোচনা করা হয়েছে। টেলিভিশন চ্যানেলে যারা কাজ করছেন বা যারা টেলিভিশন মিডিয়ামকে নিজের ক্যারিয়ার হিসেবে বেছে নিতে আগ্রহী এ বইটি তাদের জন্য সহায়ক বলে পাঠকরা মনে করছেন। “টেলিভিশন প্রযুক্তি ও কৌশল” এর ১ বছর পূর্তিতে ক্লিক এন্ড টেকের পক্ষ থেকে বইটির প্রকাশক ও লেখককে আন্তরিক অভিনন্দন।

 

 

Comment

comments

Comments are closed.