টেলিভিশন (ভ্লাদিমির কসমিচ জরিকিন)

0

টেলিভিশন একটি টেলিযোগাযোগ মিডিয়াম। যা শব্দসহ চলন্ত ছবি গ্রহণ ও প্রেরণ অর্থাত,রিসিভ এন্ড ট্রান্সমিট করতে সক্ষম। সর্বপ্রথম যে টেলিভিশনটি আবিস্কার করা হয়েছিল তাতে সাদাকালো ছবি দেখা যেত। পরে নানা গবেষণার পর বিজ্ঞানীরা আবিস্কার করেন রঙ্গীন ছবি দেখা যায় এমন টেলিভিশন। টেলিভিশন মূলত অপটিক্যাল যান্ত্রিক ও ইলেকট্রনিক প্রযুক্তির সংমিশ্রণ। যা একটি চলন্ত ছবিকে ইলেকট্রনিক সিগন্যালের মাধ্যমে গ্রহণ করতে পারে, আবার তা সামনে থাকা স্ক্রিন-এ ফুটিয়ে তুলতে পারে।
টেলিভিশন নিয়ে ১৮৭৩ সাল থেকে কাজ শুরু হলেও, এটি সম্পূর্ণ হয় ১৯১১ সালে। রাশিয়ান বিজ্ঞানী ভ্লাদিমির কসমিচ জরিকিনকে বলা হয় টেলিভিশনের প্রবর্তক। রাশিয়ার মুরমে ১৮৮৮ সালের ২৯ জুলাই জন্মগ্রহণ করেন জরিকিন। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ ইন্সটিটিউট অফ টেকেনোলজিতে লেখাপড়া করেছেন তিনি। সেখানেই আরেক বিজ্ঞানী বোরিস রোসিং এর সঙ্গে টেলিভিশন আবিস্কার নিয়ে কাজ করতেন তিনি।

জরিকিনের টেলিভিশন আবিস্কারের পেছনে এই বোরিস রোসিং এর যথেষ্ট অবদান রয়েছে। জরিকিনের পরিবারের সদস্যদের সম্পর্কে খুব বেশি কিছু জানা সম্ভব হয়নি, তবে তিনি তার বাবাকে শুধুমাত্র উতসবের সময় দেখতেন বলে জানা যায়। টেলিভিশনের পর ইলেকট্রন মাইক্রোস্কোপও আবিস্কার করেন জরিকিন। শেষে ১৯৮২ সালের ২৯ জুলাই ৯৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।

Comment

comments

Comments are closed.