ভিলহেল্ম কনরাড র‌ন্টগেন

0

ভিলহেল্ম কনরাড রন্টগেন একজন জার্মান পদার্থবিজ্ঞানী যিনি পদার্থবিজ্ঞানে প্রথম নোবেল পুরস্কার লাভ করেন। তিনি এক্স রশ্মির আবিষ্কারক যাকে তার নামানুসারে রঞ্জন রশ্মিও বলা হয়। ২০০৪ সালে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব পিওর অ্যান্ড কেমিস্ট্রি তার নামে ১১১তম মৌলের নামকরণ করে রন্টগেনিয়াম।

রন্টগেন জার্মানিতে জন্ম গ্রহন করেন ২৭ মার্চ, ১৮৪৫। তিনি একজন বণিক এবং কাপড় প্রস্তুতকারকের একমাত্র সন্তান ছিলেন। সে এবং তার পরিবার ১৮৪৮ সালে নেদারল্যান্ডের Apeldoorn তে চলে আসে এবং সেখানেই তিনি বড় হন। এখানেই তিনি প্রাথমিক শিক্ষা গ্রহন করেন মার্টিন হারমান ভ্যান ডরন ইনস্টিটিউট থেকে। দুর্ভাগ্যবশত ১৮৬৩ সালে তাকে স্কুল থেকে অন্যায়ভাবে বহিষ্কার করা হয়। রন্টগেন তার স্কুলের মধ্যে, বিশেষ করে প্রতিভাধর হবে বলে মনে হয় না, কিন্তু যান্ত্রিক বস্তু তৈরিতে তিনি দক্ষ ছিলেন।

১৮৯৫ সালে রন্টগেন সা তার ক্যাথোড রে সম্পর্কিত গবেষণায় আমূল পরিবর্তন আনেন। ঘটনাক্রমে তিনি প্রতিপ্রভ খনিজ দিয়ে ঢাকা আলোর কাছে একটি পিচবোর্ড রাখেন এবং যখন ক্যাথোড রে উত্স চালু হয় তখন সেটা অন্ধকারে প্রদীপ্ত হয়। তিনি পরীক্ষার জন্য ভ্যাকুয়াম টিউবের সাথে ক্যাথোড রে ব্যবহার করলে এবং তার পিছনে অন্ধকার ঘরে যদি পিচবোর্ড রাখা হয় উজ্জ্বল প্রতিপ্রভ আলোর বেরিয়াম প্ল্যাটিনাম সায়ানাইড দিয়ে ঢেকে একটি পর্দায় প্রতিটি স্রাব চলাকালীন পর্যবেক্ষণ করেন। তিনি বুঝতে পাড়েন যে, প্রতিপ্রভা একটি কটি এজেন্ট দ্বারা সৃষ্ট হয়, যেটা বাইরে অন্ধকার পিচবোর্ডের মাধ্যমে ভ্যাকুয়াম টিউব থেকে অনুপ্রবেশ করতে পারে।
১৯২৩ সালে রন্টগেন অন্ত্র ক্যান্সার জনিত কারনে মারা যান।

Comment

comments

Comments are closed.