আফটার ইফেক্ট টিউটোরিয়াল-৩

0

New Composition Setting
Menu বার হইতে composition হইতে new composition এ click করব, Composition Setting window আসবে। Compositon কি? Composition হচ্ছে আসলে একটা stage অথবা Screen অথবা Symbol যেখানে সব একসাথে কাজ করে এবং time line এ use করে যাতে footage গুলি সময় মত প্রদর্শন করে।
আমরা প্রথমে composition এর একটা নাম দিব, এরপর আমরা Preset এ যাব, এখানে বিভিন্ন রকম video format আছে DV-PAL,NTSC, HDV আরও অনেক Format যা প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যায় এমনকি custom use করা যায়।

After Effect 3.1

সাধারণত আমরা Asia region এ PAL use করি Standard এ Accept ratio 4:3 এবং HD তে 16:9| যাই হোক আমরা Preset নিব 720×540 frame rate 25, Resolution full, time code 00:00:00 এবং Duration 30 sec নিব এবং ok দিব। যদি কোন কারণে Composition Setting পরিবর্তন করতে হয় তাহলে Menu bar থেকে Composition Setting এ যেয়ে re-edit করতে পারব।

Animation and Transformation

এখন আমরা আলোচনা করব কিভাবে Adobe After Effect এ Animation এবং Transformatiom করা যায়। প্রথমই আমরা জানবো কিভাবে Footage Placing করতে হয়।

Placing Footage

আমরা এখন একটি Footage, Composition এ রাখবো। Composition এ Footage রাখার পর মূলত কোথায় যায়? Time line এ। অতএব আমাদের খেয়াল রাখতে হবে Time line এ Playing head কোথায় আছে। সাধারনত Playing Head 0 Sec এ রাখতে হবে। তবে আমাদের প্রয়োজন অনুযায়ি Playing Head যে কোনো Duration এ রাখতে পারি। Project থেকে footage Drag করে আমরা Composition এ রাখতে পারি বা Time Line এ কিংবা সরাসরি Playing head এর উপরও রাখতে পারি।

Animating position

এ পর্যায়ে আমরা Menu bar এর composition থেকে new composition নিব window আসবে এবং composition name দিব Space sky, preset এ custom, width and height 720×540, pixel accept ratio: square pixel, Frame rate 25, Resolution Full, Duration 30 Sec নিব ও ok দিব।

After Effect 3.2

Project এ ৩টি Photoshop file Jupitar, Night-sky-star I Spaceship, Import করি এবং Night-sky-star Image টি drag করে composition এ নেই (Time line এ playing head 0 Sec এ থাকতে হবে) এবং Time line এর বাম পার্শ্বে উপরে lock চিহ্ন আছে তা click করে দেই। তেমনি করে Jupitar file টি drag করে composition এ সুবিধা মত resize করে place করি এবং lock করি।

After Effect 3.3

 

এখন তিন নম্বর Image টি অর্থাৎ Spaceship image টি compositionিএ place করি কিন্তু lock করব না। Spaceship টি আমরা composition এর নিচে প্রয়োজন মত Size করে রাখি। Time line এ source name এর পার্শ্বে label এর নিচে triangle এ click করি transform আসবে, transform এর triangle এ click করলে আরও ৫টি option দেখা যাবে Anchor point, Position, Scale, Rotation, Opacity। আমরা position এর বামের stop watch এ click করব এবং position এর ডান পার্শ্বের time line এ একটি key frame দেখতে পাব। আমরা play head টিকে ২ সেকেন্ড পরে নিয়ে রাখি (time code আমরা time line এর বাম পার্শ্বে উপরে দেখতে পাব) এবং composition window তে spaceship টিকে drag করে উপরে নিয়ে রাখি। এখন play head টিকে চালিয়ে দেখি spaceship টি তার position পরিবর্তন করছে।

After Effect 3.4

After Effect 3.5

 

 

আবু মনসুর আল-মামুন ভিডিও এডিটর (যমুনা টেলিভিশন)

আবু মনসুর আল-মামুন ভিডিও এডিটর (যমুনা টেলিভিশন)

Comment

comments

Comments are closed.