আফটার ইফেক্ট (Adobe After Effect) টিউটোরিয়াল-১

0

ভিজ্যুয়াল এর দুনিয়াতে আজ আমরা এতটা এগিয়েছি তা সাধারন মানুষের স্বপ্ন বা কল্পনার বাহিরে। আর যা সম্ভব করেছে Digital motion graphics, Visual effect, 2D, 3D, Animation, Visual effect Com positing and finishing (ইমেজ সমন্বয়, রঙ, সংশোধন ইত্যাদি)। আর এই Especial effect বা Visual effect এর অন্যতম সফটওয়্যর হচ্ছে Adobe After Effect. এখন আমরা এ Adobe After Effect সম্পর্কে আলোচনা করবো এবং জানবো।
প্রথমই After effect এর ছোট একটি tips :
After effect এর New project নেই, Composition এ যাই ও একটি new composition নেই।

After Effect 1.1

After Effect 1.2

একটি  Composition window আসবে preset এ PAL D1/DV, Width 720, Height 576, frame 25, Resolution full  নেই। Layer এ যাব নিউ থেকে text select করে Adobe লিখব। এখন text টিতে আমরা color, size, stroke change করব। Time line এ adobe  layer টির আরেকটি copy করে rename করব 1st layer এবং প্রথমটিকে 2nd layer| Time line এ 1st layer টি select করে triangle টিতে  click করব transform এ যাব।

After Effect 1.3

এবং current time indicator কে 0 frame এ রেখে position, scale, rotation, opacity এর value নিজের প্রয়োজন মত পরিবর্তন করি আবার  current time indicator কে 30 সেকেন্ডে নিয়ে  position, scale, rotation, opacity এর value প্রয়োজন মত পরিবর্তন করি। এখন 2nd layer select করি 0 frame এ position out of frame এবং 30 সেকেন্ডে position frame in করব। Composition এ গিয়ে background color change করে yellow নিব। এখন play করে দেখি।

After Effect 1.4

After Effect 1.5

বন্ধুরা আমরা অনেকে এই ছোট tips টা বুঝেছি আবার কেউ কিছুই বুঝিনি। যাই হোক সবাই সুন্দর ও সহজভাবে বুঝার জন্য আমরা নিম্মে Adobe after effect বিস্তারিত আলোচনা করব।

প্রথমই আমরা জানবো একটি project কিভাবে setup করতে হয়। এই Project setup আমরা তিনটি ভাগে ভাগ করতে পারি।

  • নতুন Project খোলা।
  • নতুন Project সংগঠন করা।
  • হারানো File খোঁজা।

1.    নতুন Project খোলা

After effect software open করার পর একটি welcome and tip of the day window দেখা যাবে আমরা তা close করে দিব এবং After effect চলে যাব। এখানে বাম পার্শে উপরে Untiteled project এবং আরও অনেক গুলো Window দেখা যাবে কিন্তু আমরা Untiteled project এ Attention দিব। এখন project এ আমরা কিছু video footage Import করব, প্রথমে আমরা file থেকে Import (shortcut key- Ctrl+I অথবা project G Double click) যাব এবং দেখা যাবে file এবং multiple file.

After Effect 1.6

After Effect 1.7

কিন্তু এই মুহুর্তে আমরা file নিয়ে কাজ করব। অমরা একটা video footage project এ নিলাম, আমরা লক্ষ্য করি footage টির ডান পার্শে  file wUi format, frame rate, length, color এবং Audio Information পাওয়া যাচ্ছে।

After Effect 1.8

After Effect 1.9

 

 

আবু মনসুর আল-মামুন ভিডিও এডিটর (যমুনা টেলিভিশন)

আবু মনসুর আল-মামুন ভিডিও এডিটর (যমুনা টেলিভিশন)

 

 

 

 

Comment

comments

Comments are closed.