এক্সেল টিউটোরিয়াল Spelling Check এবং Protect Sheet

0

আজকে আমরা Spelling Check এবং Protect Sheet করা শিখব।

Spelling Check :
# কম্পিউটারের একটি নিজস্ব Dictionary আছে। আপনি আপনার লেখাগুলোকে উক্ত Dictionary ‘র মাধ্যমে Spelling Check করে নিতে পারেন।
# Review মেনুর Proofing Group এর Spelling আইকনের উপর ক্লিক করলে নিম্নরূপ একটি ডায়লগ বক্স আসবে।

Excel 14.1

 # উক্ত ডায়লগ বক্সের Not in Dictionary এর ঘরে যে শব্দ কম্পিউটারের Dictionary তে নাই সেটি দেখা যাবে। নিচে Suggestions এর ঘরে সঠিক বানানের শব্দগুলো দেয়া থাকবে। আপনি যদি মনে করেন আপনার বানানটিই সঠিক তাহলে Ignore Once বাটনে ক্লিক করুণ।

# আর যদি মনে করেন যে আপনার লেখা বানানটি ভুল তাহলে Suggestions এর নিচের শব্দগুলোর মধ্যে যেটিকে সঠিক মনে হবে সেটি সিলেক্ট করে Change বাটনে ক্লিক করুণ।

# দেখবেন সাথে সাথে আপনার ভুল বানানটি পরিবর্তন হয়ে যাবে। এভাবে আপনি একে একে সবগুলো শব্দই Spelling Check এর মাধ্যমে সঠিক করে নিতে পারেন।

Protect Sheet :
# MS Excel এ অনেক সময় আমরা অনেক গুরুত্বপূর্ণ কাজ করে থাকি, যা কিনা অন্য কোন ইউজার ওপেন করলে সমস্যা হতে পারে। উক্ত ফাইটি অন্য কোন ইউজার ওপেন করলেও যাতে এডিট করতে না পারে সে ব্যবস্থা Protect Sheet এর মাধ্যমে করা যায়।
# Review মেনুর Changes Group এর Protect Sheet আইকনের উপর ক্লিক করলে নিম্নরূপ একটি ডায়লগ বক্স আসবে।

Excel 14.2

# উক্ত ডায়লগ বক্সের Password to unprotect sheet এর নিচের ঘরে Password টাইপ করুন। Ok বাটনে ক্লিক করলে Confirm Password এর একটি ডায়লগ বক্স আসবে।

Excel 14.3

# উক্ত ডায়লগ বক্সের Reenter password to proceed এর নিচের ঘরে আগের দেয়া Password টি আবার টাইপ করে Ok বাটনে ক্লিক করুন। তাহলেই আপনার Worksheet টি Protect হয়ে যাবে। এখন আর উক্ত Worksheet টির কোন লেখা অথবা ফিগারই পরিবর্তন করা যাবে না। যখনই আপনি এডিট করতে যাবেন তখনই নিচের ডায়লগ বক্সটি আসবে।

Excel 14.4

# অর্থাৎ আপনার এই ফাইলটি read-only ফাইল। এটি পরতে পারবেন কিন্তু এডিট করতে পারবেননা। এডিট করতে হলে আপনাকে আবার Unprotect করতে হবে।
# Unprotect করতে হলে Review মেনুর Changes Group এর Unprotect Sheet আইকনের উপর ক্লিক করলে নিম্নরূপ একটি ডায়লগ বক্স আসবে।
Excel 14.5
# উক্ত ডায়লগ বক্সের Password এর পাশের ঘরে যে Password দিয়ে Sheet টি Protect করেছিলেন সেটি টাইপ করতে হবে।
 Ok ক্লিক করুন। এখন Worksheet টি আপনি আপনার ইচ্ছামত এডিট করতে পারবেন।

ডি.এ.মনির

ডি.এ.মনির

 

Comment

comments

Comments are closed.