পেন্সিল স্কেচ ০১

0

পেন্সিল স্কেচ ছবি আঁকার এই ধরনটির সঙ্গে সবাই কমবেশি পরিচিত। ওয়াটার কালা, পেস্টেল কালার বা ওয়েল পেইন্ট এর মত পেন্সিল স্কেচ এর একটি আলাদা জায়গা আছে এই শিল্পে। সাদা কাগজে কালো পেন্সিলের দাগ যে একটা ছবিকে কতটা বাস্তবভাবে ফুটিয়ে তুলতে পারে তা দেখিয়ে গেছেন বিশ্বের বড় বড় শিল্পীরা।

pencl-sketching-01

লিওনার্দো দ্য ভিঞ্চি, ভিসেন্ট ভ্যান গগ ও পাবলো পিকাসোর মত খ্যাতিমান শিল্পীরা পেন্সিল স্কেচ করেছেন। এবং বিশ্বকে উপহার দিয়েছেন অসাধারন কিছু ছবি।

যেই পেন্সিল দিয়ে হয় ছবি আকার এই ভিন্ন মাধ্যম আসুন এবার ছোট করে জেনে নেই সেই পেন্সিলের জন্মের ইতিহাস। সেই ১৬৬২ খ্রীস্টাব্দের কথা। তখন ইংল্যান্ডে প্রচুর পরিমাণে গ্রাফাইট ছিল। কিন্তু এর ব্যাবহার ছিল সীমিত। এই গ্রাফাইটগুলো শুধু ব্যাবহার করা হত ভেড়ার গায়ে দাগ কেটে চিন্হিত করতে। পরবর্তীতে জার্মানী গ্রাফাইট থেকে বানিজ্যিকভাবে পেন্সির তৈরির সিদ্ধান্ত নেয়। আর তার পর থেকে বিভিন্ন বিখ্যাত পেন্সিল তৈরি শুরু হয়। যাদের মধ্যে ফেবার ক্যাসেল পেন্সিলটি শিল্পীদের কাছে বেশি জনপ্রিয়।

পেন্সিল স্কেচ এর বড় সুবিধা হল ছবি আঁকায় কোন ভুল করলে আপনি তা সহজে রাবার দিয়ে মুছে ঠিক করতে পারবেন। কিন্তু রং তুলিতে সেই সুযোগটি নেই। তাই অনেকেই পেন্সিল স্কেচ করতে বেশি পছন্দ করেন।

pencl-sketching-02

ডাক্তার ইন্জিনিয়ার হতে হলে যেমন পড়ালেখা করতে হয় তেমনি ছবি আকাঁর ব্যাপারটিও আলাদা কিছু নয়। ছবি আঁকতে হলে কিছু নিয়ম আপনাকে জানতে হবে এবং সেই অনুসারে আঁকলে আপনিও পারবেন। আসুন তাহলে শুরু করা যাক পেন্সিল স্কেচ এর ক্লাস।

Comment

comments

Comments are closed.