পেন্সিল স্কেচ ১০

0

আলো ছায়া এবং ছায়ার বাক্সঃ

আলো-ছায়া ছবিকে জীবন্ত করে তুলতে সাহায্য করে। বাস্তবে সবকিছুতেই ছায়া দেখা যায়, ছবির মধ্যে ছায়ার ব্যাবহার ছবিকে বাস্তবভিত্তিক করে তোলে, এবং ছবিকে ত্রিমাতৃক হিসাবে ফুটিয়ে তুলতে সাহায্য করে।

ছায়ার বক্স বা শ্যাডো(shadow) বক্স ছবি আঁকার ক্ষেত্রে গুরুত্তপুর্ন কারন শ্যাডো বক্সের মধ্যে দেখা যায় যে একটি নির্দিষ্ট উৎসের আলর ক্ষেত্রে ছায়ার আকৃতি এবং দিক(direction) কিভাবে পরিবর্তিত হয়। যে সকল আর্টিস্ট স্থির বস্তুর ছবি আঁকেন তারা ছবিকে বাস্তবভিত্তিক করার জন্য এবং আলো কিভাবে ছায়ার আকৃতির ও দিকের উপর প্রভাব ফেলে দেখানর জন্য শ্যাডো বক্সের ব্যবহার করেন। পেন্সিল, রঙ পেন্সিল এবং ত্রিমাতৃক আঁকার ক্ষেত্রেই বেশিরভাগ শ্যাডো বক্সের ব্যাবহার করা হয়।

সেডিং কৌশল আরও একটি জিনিসের জন্য গুরুত্বপূর্ণ। সেড ছাড়া ছবিকে ফ্ল্যাট দেখাবে, অর্থাৎ ছবির ত্রিমাত্রিক আকৃতি থাকবেনা। সেডিং ছবিকে বাস্তবভিত্তিক দেখাতে সাহায্য করে এবং ত্রিমাত্রিক আকৃতি প্রদান করে।

মনে করুন সূর্যের আলো বিভিন্ন বস্তুর উপর পরে ছায়া তৈরি করছে, অন্য কোন আলোর উৎস নেই। ছবির মধ্যে গাঢ় এবং হালকা সেডের মাধ্যমে দর্শককে বুঝান যাবে যে কোথায় সূর্যের আলো পড়ছে এবং কোথায় ছায়া।

বাস্তবকে ছবির মধ্যে ফুটিয়ে তুলতে অনেক অনুশীলন প্রয়োজন। সূর্যের কোন অবস্থানের জন্য ছায়া কেমন হয় এগুলো বাস্তবে ভালভাবে পর্যবেক্ষন করুন। সূর্যের কাছাকাছি বস্তু দূরের বস্তু থেকে উজ্জ্বল হবে। তাই পেন্সিল চাপ দিয়ে কাছের বস্তুগুলোকে আঁকতে হবে, যত দূরে যাবে চাপ তত কমাতে হবে। এভাবে অনুশীলন করুন। পেন্সিলের উপর চাপকে নিয়ন্ত্রণ করুন। লাইন গাঢ় থেকে হালকা করার ক্ষেত্রে একবারে না করা ভালো, আস্তে আস্তে চাপ কমালে ছবি সুন্দর হয়।

pencil-sketching-poster-tutorial-10

Comment

comments

Comments are closed.