শেয়ার বাজারের হিসেব রাখুন এমএস এক্সেলে

0

আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় শিখব।শেয়ার বাজারের হিসেব খুব সহজেই এমএস এক্সেল এ রাখতে পারবেন। আজকে Data মেনু নিয়ে কাজ করব এবং এই মেনুর মাধ্যমে MS Excel এ কিভাবে Website থেকে তথ্য নিয়ে কাজ করা যায় তা দেখব।

Data মেনুর From Web :
Website থেকে তথ্য নিয়ে কাজ করার জন্য আমরা শেয়ার মার্কেটকে ব্যবহার করব। শেয়ার মার্কেট থেকে তথ্য নিয়ে কিভাবে কাজ করা যায় অর্থাৎ আপনার যদি শেয়ার মার্কেটে বিনিয়োগ করা থাকে তাহলে প্রতি মূহুর্তে কিভাবে Portfolio তে আপনার অবস্থান (লাভ/ক্ষতি) দেখতে পারবেন তা শিখব। এজন্য প্রথমে আপনাকে নিজের একটি Portfolio তৈরী করতে হবে।

 প্রথমে আমরা Portfolio এর নিম্নরূপ একটি ছক তৈরী করি।

Excel-13.1

 উক্ত ছকে ৫টি কোম্পানির ক্রয়কৃত শেয়ারের সংখ্যা, কত টাকা দিয়ে শেয়ারগুলো কেনা হয়েছে এবং শেয়ার প্রতি Average Rate দেয়া আছে। Date & Time এর পাশের লম্বা ঘরটিতে আমরা শেয়ার মার্কেট এর Website থেকে তথ্য নেয়ার তারিখ ও সময় লিঙ্ক করব এবং Market Rate এর কলামে উক্ত সময়ে কোম্পানিগুলোর বাজার দর লিঙ্ক করে দিব।

 আমরা জানি একটি অথবা কয়েকটি Worksheet নিয়ে একটি ফাইল তৈরী হয়। লক্ষ্য করুন Portfolio তৈরীর জন্য উক্ত ছকটি আমরা Portfolio নামের Worksheet এ তৈরী করেছি। এখন Latest Share Price নামের পরবর্তী Worksheet এ Dhaka Stock Exchange Ltd. এর একটি লিঙ্ক তৈরী করব। সেজন্য প্রথমে উক্ত Worksheet এ সেল পয়েন্টার রাখি।

 এখন Dhaka Stock Exchange Ltd. এর http://www.dsebd.org ঠিকানা থেকে Website টি ওপেন করি। উক্ত Website এর বাম পাশে In Text Mode লেখা লিঙ্কটি Open করি।

Excel-13.2

 In Text Mode লেখা লিঙ্কটি Open করার পর নিচের Page টি আসবে। উক্ত Page টি আমরা Excel এ লিঙ্ক করতে চাই। তাই উক্ত Page এর Address টি (http://www.dsebd.org/datafile/quotes.txt) কপি করে নেই।

Excel-13.3

 এখন Latest Share Price নামের Worksheet এ সেল পয়েন্টার থাকা অবস্থায় Data মেনুর From Web আইকনে ক্লিক করি। নিম্নরূপ একটি ডায়লগ বক্স আসবে।

Excel-13.4

 উক্ত ডায়লগ বক্সের Address এর ঘরে Dhaka Stock Exchange Ltd. এর Website থেকে নেয়া In Text Mode এর কপি করা Address টি Paste করি। অতঃপর পাশের Go বাটনে ক্লিক করি। তাহলে নিচের খালি অংশে উক্ত পাতাটি চলে আসবে। এখন Import এ ক্লিক করি। Import এ ক্লিক করলে নিচের ডায়লগ বক্সটি আসবে।

Excel-13.5

 Ok ক্লিক করি। কিছুক্ষনের মধ্যেই দেখবেন Dhaka Stock Exchange Ltd. এর Website এর উক্ত পাতাটি চলে আসছে। খেয়াল করলে দেখবেন কিছুক্ষন পরপরই উক্ত পাতাটি Refresh হচ্ছে। এছাড়া Data মেনুর Refresh All বাটনে ক্লিক করলে পাতাটি Refresh হবে এবং কোম্পানিগুলোর ঐ মূহুর্তের বাজার দর চলে আসবে। এতে অবশ্যই মনে রাখা প্রয়োজন আপনার Internet Line অবশ্যই চালু থাকতে হবে।

 এখন Portfolio Worksheet এর Date & Time এর পাশের ঘরে সেল পয়েন্টার থাকা অবস্থায় = চিহ্ন (সমান চিহ্ন) দিয়ে Latest Share Price Worksheet টি সিলেক্ট করুন এবং Date & Time এর সেলটি সিলেক্ট করে Enter প্রেস করুন। দেখবেন Portfolio Worksheet এ তারিখ এবং সময় চলে আসবে।

 এখন AFTABAUTO কোম্পানির ঐ মূহুর্তের বাজার দর লিঙ্ক করার জন্য Portfolio Worksheet এর E13 ঘরে সেল পয়েন্টার রাখি। এখন = চিহ্ন (সমান চিহ্ন) দিয়ে Latest Share Price Worksheet টি সিলেক্ট করুন এবং AFTABAUTO এর পাশের ঘর অর্থাৎ B23 সেলটি সিলেক্ট করে Enter প্রেস করুন। দেখবেন Portfolio Worksheet এর E13 সেলে AFTABAUTO কোম্পানির বাজার দর চলে আসবে।

 এখন Total Share এর সাথে গুণ করে Market Value তৈরী করুন এবং Total Cost এবং Market Value এর পার্থক্য থেকে উক্ত কোম্পানির শেয়ারের বর্তমান লাভ অথবা ক্ষতি তৈরী করুন।
Excel-13.6
 একইভাবে অন্যান্য কোম্পানিগুলোর Market Rate সেলে লিঙ্ক তৈরী করুন এবং সেই সাথে Market Value ও Gain/Loss তৈরী করুন। অতঃপর সকল কোম্পানির লাভ/ক্ষতি যোগ করুন।
Excel-13.7
 এইভাবে একটি পূর্ণাঙ্গ Portfolio তৈরী করতে পারবেন। এছাড়াও আপনি আপনার ইচ্ছামত অনেককিছু সংযোজন করতে পারবেন। আশাকরি আজকের এই টিউটোরিয়ালটি আপনাদের অনেক কাজে লাগবে।

 

ডি.এ.মনির

ডি.এ.মনির

 

Comment

comments

Comments are closed.