এমএস এক্সেল টিউটোরিয়াল-১১

0

আজকে আমরা MS Excel এর Formulas মেনুর মাধ্যমে বিভিন্ন Function এর কাজ শিখব। এমএস এক্সেল এর মূল কাজই হচ্ছে বিভিন্ন প্রকার হিসাব করা। Function ব্যবহার করে যোগ, বিয়োগ, গুণ, ভাগ, শতকরা, সর্বোচ্চ, সর্বনিম্ন, গড় ইত্যাদি বিভিন্ন রকম হিসাব খুব সহজেই করা যায়। Function ব্যবহার করে আমরা যে কাজগুলো করতে পারি ঠিক সেই কাজগুলো আবার Key Board ব্যবহার করেও করা যায়। এই দুই পদ্ধতির মধ্যে কিবোর্ড ব্যবহার করাই উত্তম।

যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি হিসাব করা :

# যোগ, বিয়োগ, গুণ, ভাগ, শতকরা, সর্বোচ্চ, সর্বনিম্ন, গড় ইত্যাদি যেকোন Function এর কাজ করার জন্য Function মেনুর Insert Function আইকনের উপর ক্লিক করলে অথবা কিবোর্ড এর Shift+F3 প্রেস করার পর Insert Function Dialog Box আসবে। উক্ত Dialog Box এর মাধ্যমে সব ধরনের Function এর কাজ সম্পাদন করা যায়। আবার কিবোর্ড ব্যবহার করেও উক্ত কাজগুলো করা যায়।

MS Excel 11-1
আজকে আমরা MS Excel এর Formulas মেনুর মাধ্যমে বিভিন্ন Function এর কাজ শিখব। এমএস এক্সেল এর মূল কাজই হচ্ছে বিভিন্ন প্রকার হিসাব করা। Function ব্যবহার করে যোগ, বিয়োগ, গুণ, ভাগ, শতকরা, সর্বোচ্চ, সর্বনিম্ন, গড় ইত্যাদি বিভিন্ন রকম হিসাব খুব সহজেই করা যায়।

যোগঃ যে সেলের ভিতর যোগ ফল করতে চাই কার্সর সেই সেলে রেখে প্রথমে Equal (=) চিহ্ন দিয়ে SUM(Start Cell Name:End Cell Name) লিখে Enter দিতে হবে। এছাড়া বিচ্ছিন্ন কিছু সেল যোগ করতে চাইলে প্রথমে Equal (=) চিহ্ন দিয়ে Cell Name + Cell Name + Cell Name লিখে (যেমন- =D4+E7+G7) Enter দিতে হবে।

বিয়োগঃ অনুরূপভাবে যে সেলের ভিতর বিয়োগ ফল করতে চাই কার্সর সেই সেলে রেখে প্রথমে Equal (=) চিহ্ন দিয়ে Cell Name – Cell Name লিখে (যেমন- =D4-E7) Enter দিতে হবে।

গুণঃ যে সেলের ভিতর গুণ ফল করতে চাই কার্সর সেই সেলে রেখে প্রথমে Equal (=) চিহ্ন দিয়ে Cell Name * Cell Name লিখে (যেমন- =D10*E11) Enter দিতে হবে।

ভাগঃ যে সেলের ভিতর ভাগ ফল করতে চাই কার্সর সেই সেলে রেখে প্রথমে Equal (=) চিহ্ন দিয়ে Cell Name / Cell Name লিখে (যেমন- =D20/E20) Enter দিতে হবে।

যোগ বিয়োগঃ যদি যোগ বিয়োগ একসাথে করতে চাই তাহলে যে সেলের ভিতর ফলাফলটি আনতে চাই কার্সর সেই সেলে রেখে প্রথমে Equal (=) চিহ্ন দিয়ে Cell Name এর আগে + অথবা – চিহ্ন দিয়ে প্রয়োজনমত লিখে (যেমন- =+D20-E20+F20) Enter দিতে হবে।

গড়ঃ যে সেলের ভিতর গড় করতে চাই কার্সর সেই সেলে রেখে =Average(Start Cell Name:End Cell Name) লিখে Enter দিতে হবে।

বড় সংখ্যাঃ যে সেলে বড় সংখ্যা বের করতে চাই কার্সর সেই সেলে রেখে =MAX(Start Cell Name:End Cell Name) লিখে Enter দিতে হবে।

ছোট সংখ্যাঃ যে সেলে ছোট সংখ্যা বের করতে চাই কার্সর সেই সেলে রেখে =MIN(Start Cell Name:End Cell Name) লিখে Enter দিতে হবে।
উপরোক্ত Function গুলো ওয়ার্কশীটে কিভাবে প্রয়োগ করা যায় তা এখন আমরা শিখব। উক্ত কাজটি করার জন্য আমরা নিম্নরূপ একটি ছক তৈরী করি।

MS Excel 11-2
# উক্ত রেজাল্ট শীটে Rafiq সর্বমোট কত নাম্বার পেয়েছে তা যোগ করার জন্য সেল পয়েন্টার E6 ঘরে রেখে =SUM(B6:D6) লিখে Enter প্রেস করলে Rafiq এর সর্বমোট নাম্বার চলে আসবে।
# এখন Rafiq এর Average অর্থাৎ গড় নাম্বার বের করার জন্য F6 ঘরে সেল পয়েন্টার রেখে =AVERAGE(B6:D6) লিখে Enter প্রেস করলে Rafiq এর গড় নাম্বার চলে আসবে।
# এখন বাকী ছাত্রের মোট নাম্বার এবং গড় নাম্বার বের করার জন্য বার বার Formula লেখার প্রয়োজন নাই। সেক্ষেত্রে Formula কপি করলেই চলবে। এখন E6 সেলের Formula কপি কমান্ড এর মাধ্যমে কপি করি। তারপর E7 থেকে E10 পর্যন্ত সবগুলো সেল একসাথে ব্লক/সিলেক্ট করে পেস্ট কমান্ড প্রয়োগ করি। এরফলে ফর্মূলাগুলো কপি হয়ে সব একসাথে সম্পাদন হয়ে যাবে এবং একসাথে সব ছাত্রের মোট নাম্বার চলে আসবে। অন্যান্য ছাত্রের গড় নাম্বার বের করার ক্ষেত্রেও একইভাবে কমান্ড প্রয়োগ করতে হবে।
# উক্ত রেজাল্ট শীটের সর্বোচ্চ নাম্বার বের করার জন্য সেল পয়েন্টার D13 ঘরে রেখে =MAX(E6:E10) লিখে Enter প্রেস করলে সর্বোচ্চ নাম্বার চলে আসবে।
# রেজাল্ট শীটটির সর্বনিম্ন নাম্বার বের করার জন্য সেল পয়েন্টার D14 ঘরে রেখে =MIN(E6:E10) লিখে Enter প্রেস করলে সর্বনিম্ন নাম্বার চলে আসবে।
# উপরোক্ত প্রতিটি কমান্ডই Insert Function Dialog Box এর মাধ্যমে প্রয়োগ করা যায়। উক্ত ডায়লগ বক্সের Select a function এর নিচের ঘরে অসংখ্য Function আছে। প্রয়োজনমত Function Select করে বিভিন্ন প্রকার হিসাব সম্পন্ন করা যায়।

ডি.এ.মনির

ডি.এ.মনির

Comment

comments

Comments are closed.