কন্ট্রোল প্যানেল

0

কন্ট্রোল প্যানেল হলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অপশন যার মাধ্যমে আপনি আপনার সিস্টেম সেটিং এবং কন্ট্রোল সেটিং পরিবর্তন করতে পারবেন নিজের সুবিধামত। এতে অনেকগুলো ছোট অ্যাপ্লিকেশন রয়েছে যার মাধ্যমে আপনি আপনার বিভিন্ন সফটওয়্যার এবং হার্ডওয়্যারের সেটিং দেখতে এবং নিজের ইচ্ছামত পরিবর্তন করতে পারবেন। মূলত পুরো কম্পিউটার এর সব কিছুই নিয়ন্ত্রণ করতে পারবেন কন্ট্রোল প্যানেল দিয়ে।

আপনি কন্ট্রোল প্যানেল খুব সহজেই পেতে পারেন। আপনার উইন্ডোজের স্টার্ট মেন্যুতে আপনি কন্ট্রোল প্যানেল খুজে পাবেন। সাধারনত সকল সফটওয়্যারের সেটিং আপনি কন্ট্রোল প্যানেলে খুজে পাবেন,তারপরও কিছু থার্ড পার্টির সফটওয়্যার কিছু অতিরিক্ত অ্যাপ্লিকেশন যোগ করে, যেমন নতুন কিছু মাউস কিনলে কিছু মাউসের সাথে একটি সিডি দেয়া হয় যাতে ঐ অ্যাপ্লিকেশন গুলো থাকে।

কন্ট্রোল প্যানেল এর অসংখ্য কাজ রয়েছে এর মধ্যে একটি আপনাকে ধারনা হিসেবে বলতে পারি । Program and Features এর মাধ্যমে আপনি যে কোন সফটওয়্যার সেটাপ বা রিমুভ করতে পারবেন।  Program and Features ক্লিক করার পর আপনি দেখবেন আপনার কম্পিউটারের সকল Program এর নাম চলে এসেছে। এরপর আপনি ক্লিক করে রিমুভ করতে পারবেন।

Comment

comments

Comments are closed.