Bandwidth ( ব্যান্ডউইথ )

0

সারাবিশ্বে দশ মিলিয়নেরও বেশী কম্পিউটারসহ অন্যান্য ডিজিটাল ডিভাইস ইন্টারনেটের সংযুক্ত । আপনার আই এস পি ( ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ) এমন একটি কোম্পানী যাদের খুব উচ্চ গতির এবং খুব ব্যয়সাপেক্ষ ইন্টারনেট সংযোগ আছে। আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার তাদের ওই উচ্চ গতির ইন্টারনেটের জন্য প্রতি মাসে হাজার হাজার ডলার ব্যয়ের খরচ মেটাতে তাদের ইন্টারনেট সংযোগকে ছোট ছোট অংশে বিভক্ত করে এবং আমরা সাধারন ভোক্তাদের ভাড়া দিয়ে প্রতি মাসে আয় করেন ।

Bandwidth-01

আপনার কম্পিউটারে নির্দিষ্ট ওয়েব পেজ বা অন্যান্য ফাইল ডাউনলোড করতে এতক্ষণ লাগে কেন ? এটা আপনার কম্পিউটার এবং আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার মধ্যে সংযোগ এর ব্যান্ডউইথের দ্বারা নির্ধারিত হয়। আইএসপি থেকে আপনার মডেম এরপর আপনার কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করতে হয় তারের মাধ্যমে। সংযোগ প্রক্রিয়া অনেকটা উপরের ছবির মতই।

ব্যান্ডউইথ বলতে আপনি একটি নেটওয়ার্ক বা মডেম সংযোগের মাধ্যমে কতটা তথ্য পাঠাতে পারেন তা বোঝায়। এটি সাধারণত প্রতি সেকেন্ডে এক বিট সংক্ষেপে “bps” দ্বারা পরিমাপ করা হয়। আপনি একটি হাইওয়েতে গাড়ির ভ্রমণের সঙ্গে ব্যান্ডউইথের তুলনা করতে পারেন। এখানে হাইওয়েকে নেটওয়ার্ক এবং যানবাহনগুলোকে ডাটা বলা যায়। যত প্রসস্থ হাইওয়ে তত বেশী গাড়ি দ্রুত একসাথে চলাচল করতে পারে। অতএব আরো গাড়ির দ্রুত তাদের গন্তব্যস্থলে যেতে পারে। একই নীতি কম্পিউটারের তথ্যের ক্ষেত্রে প্রযোজ্য – যতবেশী ব্যান্ডউইথ হবে, একটি নির্দিষ্ট সময়ে তত বেশী পরিমাণ তথ্য আদান-প্রদান করা যাবে।

Bandwidth-02

আসা করছি আমি আপনাদের ব্যান্ডউইথ এর উপরে সাধারন একটা ধারনা দিতে পেরেছি। ব্যান্ডউইথ এর আলোচনা নিয়ে আবারো ফিরবো, আসা করি সাথেই থাকবেন।

Comment

comments

Comments are closed.