IP address কি?

0

“IP Address” কি শব্দটি আপনি বহুবার শুনেছেন তাতে কোন সন্দেহ নেই। যতক্ষন পযন্ত আপনি না যানবেন IP Address কি, আসলে কিভাবে এটি কাজ করে থাকে বা আপনান যদি কোন আবছা ধারণা না থাকে। তবে চলুন জেনে নেই।
IP Address হলো আধুনিক কম্পিউটার প্রযুক্তির একটি অনন্য পণ্য,যা ইন্টারনেটের মাধ্যমে এক কম্পিউটার (বা অন্যান্য ডিজিটাল ডিভাইস) এর সঙ্গে অন্য একটি ডিজিটাল ডিভাইস এর সাথে যোগাযোগ স্থাপন করে। IP Addressদ্বারা ইন্টারনেটের সাথে সংযুক্ত কোটি কোটি ডিজিটাল ডিভাইস চিহ্নিত করে তাদের অবস্থান কোথায় তা বোঝা যায়। যেমন, কেউ যদি আপনাকে মেইল পাঠাতে চাইলে মেইল এড্রেস লাগবে একই অর্থে, একটি দূরবর্তী কম্পিউটার আপনার কম্পিউটারের সাথে যোগাযোগের জন্য আপনার IP Address প্রয়োজন।

What-is-ip-address

“IP” হল ইন্টারনেটর প্রোটোকল, তাই একটি IP Address হল একটি ইন্টারনেট প্রটোকলের Address। এর অর্থ হল ইন্টারনেট প্রটোকল এড্রেস। অতএব একটি ইন্টারনেট প্রটোকল এড্রেস হল অনলাইনের মাধ্যমে দুটি ডিভাইসে সংযোগ স্থাপনের জন্য, দুটি ডিভাইসের গন্তব্য চিহ্নিত করে ডাটা আদান প্রদানের একটি মাধ্যম।

IP Address দেখতে কেমন?
একটি IP Address এর চারটি ডিজিট থাকে, প্রত্যেকটিতে ১ থেকে ৩ ডিজিট (যাদের একত্রে একটি সেট বলা হয়) থাকে, আর ডিজিটের সেটকে আলাদা করার জন্য একটি ডট(.) থাকে। চারটি নম্বরের প্রত্যেকটি ০ থেকে ২৫৫ পর্যন্ত হতে পারে। এখানে একটি উদাহরণ দেখে নিই IP Address কেমন হতে পারে-78.125.0.209। এই চার সংখ্যার সুনিপন দক্ষতায় ফলে, আমারা ইন্টারনেটের মাধ্যমে খুব সহজেই এক-অপরের সাথে সংযোগ, বার্তা আদান-প্রদান করা সহ আরো অনেক কিছুই খুব সহজেই করতে পারি। এই সাংখ্যিক প্রোটোকল ছাড়া, পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে ওয়েবের মাধ্যমে ডাটা আদান-প্রদান করা অসম্ভব।

কাজের ধরণ:
আইপি অ্যাড্রেস স্ট্যাটিক বা ডাইনামিক হতে পারে। স্ট্যাটিক আইপি অ্যাড্রেস কখনো পরিবর্তন করা যায় না। স্ট্যাটিক আইপি অ্যাড্রেস দূরবর্তী কম্পিউটারের সাথে আপনার যোগাযোগ করার জন্য একটি সহজ এবং নির্ভরযোগ্য পন্থা। অনেক ওয়েবসাইট যারা ইন্টারনেট ইউজারদের বিনামূল্যে IP address এর সন্ধান, পরিসেবা প্রদান করে থাকে। আপনি যদি আপনার নিজের IP Address সম্পর্কে জানতে চান, আপনি গুগলেসার্চ দিয়ে সনাক্ত করতে পারেন।

Dynamic ip Address:
Dynamic IP addresses অস্থায়ী এবং একটি কম্পিউটারে একটি নির্দিষ্ট সময়ের জন্য ইন্টারনেট ব্যবহার করা যায়। Static IP addresses সংখ্যায় কম হয়,কারণ অনেক ISPsরা্ এই সকল static IP Address থেকেই তাদের গ্রাহকদের মধ্যে এড্রেস শেয়ার করে দেয়। ফলে, কম খরচে বেশী গ্রাহককে সেবাপ্রদান করতে পারে।

Static ip Address:
যারা ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল) অনলাইন গেমিং, খুব সহজে অন্যান্য কম্পিউটারের ব্যবহারকারীদের সহজে চিহ্নিতকরণ এবং তাদের সাথে সংযোগস্থাপন করতে চান, তাদের Static IP Address ব্যবহার করা উত্তম। Dynamic IP Address এ Dynamic DNS service ব্যবহার করেও আপনি একটি অস্থায়ী বা one-time IP Address ব্যবহার করে অন্যান্য কম্পিউটারের ব্যবহারকারীদের সহজে চিহ্নিতকরণ এবং তাদের সাথে সংযোগ স্থাপন করতে পারবেন। এই প্রায়ই একটি অতিরিক্ত চার্জ যাতে কেটে না নেয়, অবশ্যই ISP এর সাথে চেক করে নেবেন।

মনে রাখবেন
Static IP Addresses, Dynamic IP Addresses চেয়ে কিছুটা কম নিরাপদ বলে মনে করা, কেননা ডাটা মাইনিংয়ের ক্ষেত্রে এদের ট্র্যাক করা অনেক সহজ। সঠিকভাবে ইন্টারনেট ব্যবহার/পরিচালনা করলে আপনি যে ধরনেরই IP Address ব্যবহার করেন না কেন আপনার কম্পিউটার/অন্যান্য যে কোন ডিভাইসের নিরাপত্তা বা অন্য কোন সমস্যা হবার সম্ভাবনা থাকেনা।

তারা ডেটা মাইনিং উদ্দেশ্যে ট্র্যাক সহজ যেহেতু স্ট্যাটিক আইপি ঠিকানা, গতিশীল IP ঠিকানা চেয়ে কিছুটা কম নিরাপদ বলে মনে করা হয়.তবে, নিরাপদ ইন্টারনেট চর্চা নিম্নলিখিত এই সম্ভাব্য সমস্যা প্রশমিত সাহায্য করতে পারেন এবং সেটা ব্যাপার নয় আপনি ব্যবহার মোকাবেলার আইপি কি ধরনের আপনার কম্পিউটার নিরাপদ রাখা.

মোঃ মাহমুদুল হাসান ( কম্পিউটার ইঞ্জিনিয়ার সহযোগী প্রযোজক, দেশ টেলিভিশন লিমিটেড )

মোঃ মাহমুদুল হাসান ( কম্পিউটার ইঞ্জিনিয়ার সহযোগী প্রযোজক, দেশ টেলিভিশন লিমিটেড )

 

 

 

 

 

 

 

Comment

comments

Comments are closed.