ফেসবুক কিভাবে আপনার ফেস ডিটেক্ট করে?

0

কীভাবে ফেসবুক আপনাকে চিনতে পারে, ভেবেছেন কখন ?  তা নিয়ে শিল্পীর আঁকা গ্রাফিক্স চিত্র দেখলে চমকে উঠবেন। মানুষের মুখকে অনেকটা ‘এলিয়ন’দের মতো দেখে চিনে রাখে ফেসবুক।

facebook-photo-veryfai

ক্যালিফোর্নিয়ার এক শিল্পী এই চিত্রগুলি প্রকাশ করেছেন। ইলেক্ট্রনিক যুগে এভাবেই ইউজারদের ‘আইডেন্টিটি’ খতিয়ে দেখে ফেসবুক। শিল্পীর দাবি, ‘ ফেস ডিটেকশন ’-এর জন্য প্রথমেই ফেসবুকের বিপুল ডেটাবেসের মধ্যে থেকে কয়েকটি সাধারণ প্যাটার্ন খুঁজে নেয় সোশ্যাল সাইটটি। পরে তার সঙ্গে যোগ করা হয় ব্যক্তিবিশেষের খুঁটিনাটি। থ্রিডি গ্রাফিক্সের দৌলতে নিজের তথ্যভাণ্ডারে ইউজারদের মুখের স্থিরচিত্র জমিয়ে রাখা হয়। এই কাজে ব্যবহার করা হয় লগারিদ্যামের জটিল গাণিতিক হিসেব। ফেসবুকের সেই ডেটাবেসের মধ্যে থেকেই কয়েকটি সংগ্রহ করে প্রকাশ্যে এনেছেন শিল্পী স্টারলিং ক্রিসপিন। শিল্পী বলেন, “জেনেটিক লগারিদ্যম’ ও ইভলভিং থ্রি ডি শেপস’-এর সাহায্যে এমন একটি সিস্টেম বানিয়েছি যার ফলে একজন ইউজারকে কীভাবে চিনে নেয় ফেসবুক তা জানতে পারবেন।

আগামীদিনে আরও উন্নত প্রযুক্তির মাধ্যমে মানুষের মুখকে আরও নিখুঁতভাবে চিহ্নিত করে রাখবে ফেসবুক, আশাপ্রকাশ করেছেন স্টারলিং। পাশাপাশি তিনি এও যোগ করেছেন, কয়েকটি মুখ দেখে তিনি নিজেও ভয় পেয়েছিলেন। হা হা হা

Comment

comments

Comments are closed.