জার্মানিতে রয়েছে Graphic Designing এবং Video Editing এ পড়াশুনার সুযোগ

0

জার্মানিতে যতগুলো বিষয়ে উচ্চ শিক্ষায় পড়তে আসা যায় তাদের মধ্যে পড়াশুনার শেষে অন্যতম সেরা সুযোগ সুবিধা মনে হয় Game Designing বা Graphic Designing বা Video Editing রিলেটেড বিষয়ে যারা পড়াশুনা করে। এখানে আজ আমি উল্লেখ করবো এসব রিলেটেড বিষয়ে জার্মানির কোথায় কোথায় ব্যাচেলর করার সুযোগ আছে। বাংলাদেশ থেকে Graphics Designer বা Video Editor বা Creative যে কোন ডিজাইনাররা আবেদন করতে পারবেন। আমার নিচের দেয়া সকল বিশ্ববিদ্যালয়গুলিতে কোন টিউশন ফিস লাগবে না। আর সকল বিষয়গুলি সম্পূর্ণ ইংরেজিতে পড়ানো হয়। তাই জার্মান ভাষা লাগবে না।

১। Darmstadt University of Applied Sciences এর অধীনে খুবই ভালো কোর্স হল BA Animation & Game। বিজ্ঞান ছাড়াও যে কোনো ডিসিপ্লিন থেকে এই কোর্সে ব্যাচেলর করার জন্য আবেদন করা যায়। কোর্স নিয়ে বিস্তারিত পাবেন
https://ag.mediencampus.h-da.de/

২। BA Digital Games কোর্সে আপনারা আবেদন করতে পারেন। এই কোর্স TH Köln (University of Applied Sciences) অধীনে। এতেও যে কোনো ডিসিপ্লিন থেকে ব্যাচেলর করার জন্য আবেদন করা যায়।
বিশদ বৃত্তান্ত পাবেন
http://www.colognegamelab.de/study/digital-games-ba/

৩। ভিডিও এডিটিং বা Graphics Designer দের জন্য আরেকটি সেরা কোর্স।bachelor in Digital Media যা Leuphana University Lüneburg এর অধীনে। যে কোনো ডিসিপ্লিন থেকে আবেদন করা যায়।
http://www.leuphana.de/…/college/bachelor/digital-media.html

৪। খুবই ভালো আরেকটি কোর্সের নাম Information and Communication Design। যা Rhine-Waal University of Applied Sciences এর অধীনে পড়ানো হয়। আবেদন করতে পারবে যে কোন ডিসিপ্লিন থেকে। আবেদনের বিস্তারিত
https://www.hochschule-rhein-waal.de/…/ba…/information-and-2

লেখাটি নেয়া হয়েছে : Bangladeshi Student Forum Germany ফেসবুক গ্রপ থেকে

Comment

comments

Comments are closed.