মডিউলেশন (Modulation)

0

এপর্যায়ে আমরা মডিউলেশন (Modulation) কি,বা কাকে বলে, Modulation এর শ্রেণী বিভাগ Modulation Technique, কেন Modulation ব্যবহার করা হয় ইত্যাদি সম্পর্কে সামান্য ধারনা নিয়ে আলোচনা করবো। Modulation হচ্ছে দুজন ব্যাক্তি যখন কাছাকাছি কোন স্থান থেকে কথোপকথন বা মত বিনিময় বা তথ্যের আদান প্রদান করে তখন কোন Problem হয় না। আমরা কোন তথ্য বা তত্ব Data কে Signal বলি। এই Signal কে দূরবর্তী কোন স্থান থেক অক্ষত অবস্থায় আদান প্রদান করার জন্য Modulation অত্যাবশ্যক, এপর্যায়ে বলে রাখা ভালো যে, Signal এবং Carrier কি?

Modulation 1
Signal : signal হলো আমাদের ব্যাক্তিগত তথ্য বা তত্ব (Audio, Video, Text, Voice etc) যা আমাদের কাম্য।
Carrier: Carrier যার শাব্দিক অর্থ বাহক অর্থাৎ signal যার মাধ্যমে পরিবাহিত হবে তাতে আমরা Carrier বলি। এটি কোন একটি আলাদা Frequency যা Carrier নামে পরিচিত।

Modulation2

Modulation:
Modulation হচ্ছে Signal এবং Carrier এর mixing process বা সংমিশ্রণ পদ্ধতি বা প্রেরণ কৃত signal এর বৈশিষ্ট্য পরিবর্তন করে। নিম্নে Modulation এর technique প্রদর্শন করা হলো।

Modulation 3

যেহেতু Modulation ব্যবহার করা হয়,Signal Transmission এর ক্ষেত্রে সেহেতু একে Receiving এর Demodulation Technique ব্যবহার করা হয়।

Demodulation:
আগত Signal কে পূর্ণ উদ্ধার এর জন্য এ পদ্ধতি ব্যবহার করা হয় মূলত Demodulation হলো Modulation বিপরীত Processes । নিম্মে এর একটি Block Diagram দেখানো হলো।

Modulation 4

এখন আমরা Signal কে Demodulation করার ফলে Transmitted Signal কে হুবহু পূর্ণউদ্ধার এবং উপস্থাপনা করা সক্ষম হই। এক্ষেত্রে আগত Modulated Signal থেকে আমরা Carrier কে বাদ দেই এবং Filtering করে Amplify করি। পরে কাঙ্খিত মানে পরিণত হয়। এখন Modulation এর শ্রেণী বিভাগ জানবো

Modulation: মূলত দুই প্রকার
1. Analog Modulation.
2. Digital Modulation

Modulation 5

 

আবিদুর রহমান এসিসট্যান্ট ইন্জিনিয়ার(দেশ টিভি)

আবিদুর রহমান এসিসট্যান্ট ইন্জিনিয়ার(দেশ টিভি)

Comment

comments

Comments are closed.