নকশা ও কম্পোজিশন টেকনিক্স

0

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ১

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ২
নকশা ও কম্পোজিশন টেকনিক্স / উপরের ডিজাইনগুলো কাজের সৃজনশীলতা বাড়ানোর জন্য তৈরি করা হয়েছে। এগুলো থেকে নতুন কোনো নকশার তালিকা গঠন করার পদ্ধতি আবিষ্কার করা যাবে। যা আমাদের কাজের চিন্তাধারা বা ধারণার ক্ষেত্রে প্রয়োগ করা যাবে। কেউ যদি এ উদাহরণগুলো নিয়ে গবেষণা করে তাহলে Graphic Design Resource Sheets থেকে অন্য চিহ্ন পাবে যা বিনামুল্যে ব্যবহার করা যায়। আর এটা আপনাদেরকে গ্রাফিক্সের ব্যাপারে নতুন কিছু আবিস্কার করতে সাহায্য করবে।

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ৩

চিহ্ন-১

নমুনা তৈরি করা:

নকশা ও কম্পোজিশন টেকনিক্স 8

স্নোফ্লেক্সের মতো সামঞ্জস্য আকারের চিহ্নগুলো আরো চিহ্ন তৈরি করার জন্য উপযুক্ত। এইগুলো নিজেদের মধ্যে টালির মতো মানানসই হয়ে বসে যায়। এখন আমরা দেখবো যে কিভাবে একটি লুকানো কিউব অথবা বক্স উপরের ডান পাশের নকশার মাঝখানে তৈরি হয়। প্রায়ই নকশার মধ্য নকশা আবিষ্কার করা হয়। একজন ভালো ডিজাইনার নকশা তৈরির সময় সম্ভাব্য সব বিষয় ও বস্তুর দিকে খেয়াল রাখবে।
কমই বেশি?:

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ৫

এই বড় দিনের কার্ডটির নকশা চিহ্ন তৈরি করাকে চরম পর্যায়ে নিয়ে গিয়েছে। যেকোনো প্রকারেই হোক গ্রাফিক্স ডিজাইনে সাধারণত কমটাকেই বেশি ধরা হয়। তাই সহজ চিন্তাধারাগুলোই সবসময় পুরস্কৃত করা হয়।
ছবি ও এর প্রকারভেদ শৃঙ্খলাবদ্ধ করা:

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ৬

নকশাটির ঠিক মাঝখানে যেই কিউব বা বক্সটি লুকানো রয়েছে সেটা এই নকশাটিকে পরিপূর্ণভাবে ব্যবহার করার আভাস দেয়। আর এটি একটি রেফ্রিজারেশন কোম্পানির চিহ্ন “দ্য আইস বক্স”।
যে কোনো নকশার ক্ষেত্রেই ছবি ও এর প্রকারভেদের সম্পর্ক থাকাটা খুবই জরুরি এবং তাদেরকে একসঙ্গে সংযুক্ত করার অনেক উপায় আছে। “এরিয়াল ব্লাক” ফন্টকে এই নকশার জন্য নির্বাচন করা হয়েছিল কারণ এই ফন্টের প্রশস্ততা ছবির লাইনের প্রশস্ততার সঙ্গে মানানসই হয়। ত্রিভুজাকার শৃঙ্খলাবদ্ধতা এবং এর অবস্থানও আমাদেরকে জানান দেয় যে এই নকশাটির গঠনের সঙ্গে স্নোফ্লেক্সের গঠন প্রতিচ্ছবি রয়েছে।
“দ্য আইস বক্স” এর ধারণাকে প্রাথমিক পর্যায় থেকে আরো মিলিত নকশায় রুপান্তরিত করার জন্য এখন আরো বাড়তি চিন্তাধারার দরকার রয়েছে।

 

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ৭

তিনটি “আইসি ব্লু” প্রকৃতির রং এই নকশাটির তিনটি ক্ষেত্রের উপর জোর দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছে। এই একই রঙগুলো আবার ছবি এবং ফন্টের সংযুক্ততাকে আরো শক্তিশালী করে।

নকশা তৈরি করা:

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ৮

ট্রায়াল অ্যান্ড এরর পদ্ধতিটি গ্রাফিক্সের কাজ করার ক্ষেত্রে একটি অপরিহার্য পদ্ধতি। এতে কালো সীমারেখাকে সিগ্রিন ব্যাকগ্রাউন্ড দিয়ে পুনঃস্থাপন করা হয়েছে। এতে ছবিটির সৌন্দর্য নষ্ট হয়েছে এবং লুকানো বক্সটির ক্ষতি করেছে।

নকশা উন্নীত করা:

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ৯

নকশাটি সৌন্দর্য্য বাড়াতে গিয়ে এতে বিন্দুমাত্র ছায়া ব্যবহার করা হয়েছে। যাতে ছবিটিকে আরো দৃশ্যমান হয়। আর এ কৌশলটি খুব ভালোভাবেই কাজ করেছে এবং ছবিটিকে আরো সুন্দরভাবে উপস্থাপন করেছে।

নকশা চুড়ান্ত করা:

নকশা ও কম্পোজিশন টেকনিক্স ১০

ছায়া ব্যবহার করাতে ছবিটি নাটকীয়ভাবে আরো বেশি দৃশ্যমান হয়ে উঠেছে। তবে পেছনের অংশটির অপ্রয়োজনীয়তা বিবেচনা করে তার রঙ সরিয়ে ফেলা হয়েছে। অবশেষে এই নমুনাটি বদল করে শুধু একটি রং ব্যবহার করা হয়েছে যাতে করে নকশাটি আরো ভালোভাবে ফুটে ওঠে। ডিজাইনটির ছায়াও সরিয়ে ফেলা হয়েছে যাতে করে নকশাটি আরো পরিপূর্ণভাবে ফুটে উঠে।
অন্য গ্রাফিক্স নকশার মত “দ্য আইস বক্স” এর ফলও ট্রায়াল অ্যান্ড এরর পদ্ধতিতে উৎপাদিত। যেখানে ভুলগুলো একটি প্রয়োজনীয় ভূমিকা পালন করে।

লিখেছেন:অর্নব নাসির ছাত্রী (ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়)

লিখেছেন:অর্নব নাসির ছাত্রী (ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়)

Comment

comments

Comments are closed.