শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন ?

0

আজকালকার প্রযুক্তি অভূতপূর্বের উন্নতির পাশাপাশি তৈরি হয়েছে বেশ কিছু সমস্যাও। যেমন, হ্যাকিংয়ের মাধ্যমে কম্পিউটারের তথ্য থেকে শুরু করে ফেসবুকের একাউন্ট, ব্যাংকের ক্রেডিট বা ডেবিট কার্ড, ইমেইল ইত্যাদি অনেক কিছুই চলে যেতে পারে অনাকাঙ্ক্ষিত ব্যাক্তির কাছে। অবশ্য এ অঘটনও প্রতিরোধ সম্ভব যদি আপনার শক্তিশালী পাসওয়ার্ড থাকে। তবে অভিধানের সকল শব্দ একটার পর একটা বসিয়ে পাসওয়ার্ড ব্রেক করার টুলসও রয়েছে। সেক্ষেত্রে এ পথ না মাড়ানোই সবচেয়ে নিরাপদ। যাই হোক পাসওয়ার্ড দেওয়ার আগে কিছু বিষয় মনে রাখতে হবে——-
সব জায়গায় একই পাসওয়ার্ড ব্যবহার করা উচিত নয়। কারণ যে কোন এক জায়গায় আপনার পাসওয়ার্ড হ্যাক হলে অন্যগুলোরও অ্যাকাউন্ট অনিরাপদ হয়ে পড়বে।

কমন পাসওয়ার্ড কখনই ব্যাবহার করবেন না। যদি আপনার পাসওয়ার্ডটি অভিধানের সরাসরি কোন শব্দ হয় তবে সেটি সেটি খুব সহজে হ্যাক করা সম্ভব। আবার আপনার নিজের নাম, জন্ম তারিখ, প্রিয় বন্ধুর নাম, বিবাহ বার্ষিকী বা কোন সাধারণ জ্ঞান দিয়ে সরাসরি পাসওয়ার্ড দেওয়াও ঠিক নয়। কেননা হ্যাকার পাসওয়ার্ড ব্রেক করার ক্ষেত্রে সবার আগে এগুলো দিয়েই চেষ্টা করেন।

তাই শক্তিশালী পাসওয়ার্ডের ক্ষেত্রে সংখ্যা, অক্ষর এবং স্পেশাল ক্যারেকটারের সমন্বয় হতে হবে। ক্যারেক্টারগুলোকে র্যায়ন্ডম হতে হবে, কীবোর্ডের এক সারির অক্ষর। তবে qwerty বা asdf ইত্যাদি যেন না হয়। এবার শক্তিশালী পাসওয়ার্ড তৈরীর জন্য দেওয়া হলো কিছু টিপস:

# শব্দকে উল্টো করে লিখুন। যেমনঃ arnob কে লিখুন bonra ।

# কিছু কিছু অক্ষরকে নম্বরে বদলে দিন। bonra কে b0nra লিখুন। এখানে ‘o’ কে ‘0’(শুন্য) করা হয়েছে।

# ইচ্ছেমতো যেকোন অক্ষরকে ক্যাপিটাল করুন, কেবল প্রথম অক্ষরকে করবেন না। b0nra কে b0nRa করে ফেলি।

# স্পেশাল ক্যারেক্টার দিতে পারেন দু’একটি। b0nRa হতে পারে b0nR@।

Password protected

 

এভাবেই আমাদের শুরুর কমন একটি শব্দ এখন বেশ শক্তিশালী একটি পাসওয়ার্ডে রুপান্তরিত হয়ে গেলো।

তবে আরেকভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরী করা যায়। প্রথমে একটি লম্বা বাক্য তৈরী করুন এবং সেটির প্রথম অক্ষর নিয়ে একটি পাসওয়ার্ড তৈরী করুন।
যেমন: My password must be very very strong. এখান থেকে তৈরী পাসওয়ার্ডটি হবে mpmbvvs এখন আপনি চাইলে উপরের পদ্ধতি অবলম্বন করে এটিকে আরো জটিল করে নিতে পারেন।

আর এসব টিপস অনুসরণ করে আপনি সহজেই আপনার অ্যাকাউন্টকে করে তুলতে পারবেন নিরাপদ।

লিখেছেন : সুমন (ঢাকা )

নির্বাচিত লেখা আমরা পেয়ে থাকি অপরিচিত মাধ্যম থেকে, এর কোন বিষয় যদি কারও কোন আপত্তি থাকে আমাদের জানানোর অনুরোধ রইলো।
E-mail: info@clickntech.com

Comment

comments

Comments are closed.