পরিচিত লাইটনিং টার্মিনোলজি

0

পরিচিত লাইটনিং টার্মিনোলজি

অ্যামবিয়েন্ট লাইট (Ambient Light) এটি হলো সেই লাইট যা অতিরিক্ত লাইট লাগানোর আগে থেকেই সিনে বা শুটিং এর স্থানে মজুদ থাকে।

ইনসিডেন্ট লাইট (Incident Light) এ ধরণের লাইটের সোর্সকে সরাসরি দেখা যায়। যেমন-সূর্য অথবা ল্যাম্প।

প্রতিফলিত লাইট (Reflected Light) কোন সারফেস বা পৃষ্টে প্রতিফলিত হয়ে যে লাইট সাবজেক্টের ওপর পড়ে তাকেই প্রতিফলিত লাইট বলা হয়।

রঙের মাত্রা (Color Temperature) এটি লাইটের ধরণ মাপার একটি স্ট্যান্ডার্ড। একে কেলভিনে মাপা হয়ে থাকে।

কনট্রাস্ট রেশিও (Contrast Ratio) এটি হলো একটি ছবির উচ্চ মাত্রার সাদা এবং কালোর মধ্যকার পার্থক্য।

প্রধান লাইট (Key Light) এটি সাবজেক্টের ওপর পড়া প্রধান লাইট। এটি একটি সাবজেক্টের বেশিরভাগ কনট্রাস্ট পূরণ করে থাকে।

ফিল লাইট (Fill Light) এটি সাবজেক্টের পাশে রাখা হয়, এর মাধ্যমে ছবি থেকে ছায়ার প্রভাব কমিয়ে ফেলা যায়। এটি প্রধান লাইটকে ব্যালান্স করে থাকে।

ব্যাক লাইট (Back Light) এটি সাবজেক্টের পেছনে লাইট দেওয়ার জন্য ব্যবহার হয়। এর সাহাজ্যে সাবজেক্টের পেছনের লাইটের মাত্রা ঠিক করা হয়।

হার্ড লাইট (Hard Light) এটি কোন সোর্স থেকে পাওয়া সরাসরি আলো। যেমন-সূর্য। এটি কোন বাধা ছাড়াই সরাসরি সাবজেক্টের ওপর এসে পড়ে।

সফট লাইট (Soft Light) এ লাইট সরাসরি সাবজেক্টের ওপরে পড়ে না। এর ব্যবহারে হার্ড লাইটেরকারনে তৈরি হওয়া ছাঁয়ার প্রভাব কমিয়ে আনা যায়।

দাগ (Spot) এটি একটি নিয়ন্ত্রিত এবং খুব কম পরিমাণে ব্যবহার হওয়া লাইটের বিম।

ফ্লাড (Flood) এটি স্পটের ঠিক উল্টো, এটি অনেকটাই অনিয়ন্ত্রিত এবং খুব বেশি পরিমাণে ব্যবহার হওয়া লাইটের বিম।

ট্যাংস্টেন (Tungsten) এটি একটি সাধারণ লাইট। দৈনন্দিন ব্যবহারের জন্য সাধারণ বাল্বে এই প্রযুক্তি ব্যবহার করা হয়। এর ভেতর দিয়ে বিদ্যুত প্রবাহিত হলে এটি জ্বলে ওঠে। ট্যাংস্টেন কালার টেম্পারেচার সাধাহরণত ২ হাজার ৮শ’ ক্যালভিন থেকে ৩ হাজার ৪শ’ ক্যালভিন হয়ে থাকে।

হ্যালোজেন (Halogen) এটি এমন একটি লাইট যাতে ট্যাংস্টেন তার ব্যবহার করা হয়। তবে এটিতে এই তারটি একটি টিউবের ভেতরে বসানো থাকে, আর টিউবটি ভরা থাকে হ্যালোজেন গ্যাস দিয়ে।

ফ্রিসনেল (Fresnel) এ ধরণের লাইটে একটি লেন্স সংযুক্ত থাকে, যা লাইটের বাইরের দিকে বসানো থাকে। ফ্রিসনেল লেন্স সাধারণত লাইট বিম ফোকাস করার ক্ষেত্রে ব্যবহার করা হয়।

ইনক্যানডিসেন্ট (Incandescent) ইনক্যানডিসেন্ট লাইট সাধারণত তাপ উতপন্ন করে থাকে। এ লা্ইটে একটি ফিলামেন্ট তার অনেক বেশি গরম হতে থাকে, যতক্ষণ না এটি জ্বলে ওঠে।

Comment

comments

Comments are closed.