ইমেজ সেন্সর পরিষ্কার করার কৌশল

0

আপনি যখন বাতাসের মধ্যে বা ধুলোর মধ্যে এক বা একাধিক বার ক্যামেরার লেন্স পরিবর্তন করতে যাবেন তখন ইমেজ সেন্সরকে ঢেকে রাখা লো-পাস ফিল্টার(low-pass filter)-এর উপর ধুল জমে যেতে পারে। এই ময়লা আপনার যে কোন ছবির উপর কালো দাগ তৈরি করতে পারে। এরকম হচ্ছে কিনা তা পরিক্ষা করার একটি উপায় হল পরিষ্কার আকাশ বা সাদা কাগজের কিছু ছবি তুলে দেখা। ছবিগুলোকে ফটো এডিটিং সফটওয়্যারে বড় করে দেখতে হবে কোন কালো দাগ আছে কিনা।

এই সমস্যাটি এতটাই গুরুত্বপূর্ণ যে ক্যামেরা কোম্পানিগুলো তাদের সাদ্ধ্যমত এর সমাধান করার চেষ্টা করে যাচ্ছে। নিচে কিছু প্রক্রিয়া দেয়া হলঃ

# ক্যামেরার দ্বারা যে সকল ময়লা উৎপন্ন হয় তা কমানোর জন্য যে সকল পদার্থ ধুলো তৈরি করেনা তাদের দিয়ে বডি ক্যাপ ও শাটার তৈরি করছে।
# লো-পাস ফিল্টারের উপর নন-স্টিক(non-stick) পদার্থের প্রলেপ দেয়া হয় জাতে ধুল আটকাতে না পারে।
# লো-পাস ফিল্টারের সাথে একটি আলট্রাসনিক ভাইব্রেটর যুক্ত থাকে, যাতে এটি ভাইব্রেট করে ধুল সরিয়ে দিতে পারে। এই ময়লা তখন আরেকটি ধাতুর উপর পড়ে যা একে পুনরায় ফিল্টারে যাওয়া থেকে বিরত থাকে। এই ভাইব্রেটর ক্যামেরা অন বা অফ করার সময় আপনা আপনি হয় আবার মেনুতে যেয়ে আপনিও করতে পারবেন।
# লো-পাস ফিল্টারকে ইমেজ সেন্সর থেকে এমন দুরত্তে স্থাপন করা হয় যেন এর উপর কোন ধুল পড়লেও তা ফোকাসের বাইরে চলে যায়। এবং ছবির উপর এর প্রভাব কমে যায়।
# একটি সাদা কাগজ বা দেয়ালের ছবি তুলে দিলে ক্যামেরা লো-পাস ফিল্টারের কোথায় কোথায় ময়লা আছে তা শনাক্ত করে ফেলে। এরপর এই তথ্য সকল ছবির সাথে দেয়া হয়। এরপর ছবিগুলো যখন কম্পিউটারে নেয়া হয় তখন ক্যামেরার সাথে যে সফটওয়্যার দেয়া হচ্ছে তা ছবি থেকে ময়লার দাগ মুছে ফেলতে পারে।
এ সকল প্রক্রিয়া যখন ব্যার্থ হবে তখন হয় আপনি ক্যামেরার সার্ভিসিং সেন্টারে একে পরিষ্কার করতে দিতে পারেন অথবা নিজে নিজে পরিষ্কার করতে পারেন। তবে নিজে নিজে করা খুবই ঝুঁকিপূর্ণ। এক্ষেত্রে আপনাকে এই প্রক্রিয়া সম্পর্কে আগে খুব ভাল করে জানতে হবে।

Image-sensor-clean jj photography

উপরের ছবিতে সেন্সর সোয়াব এবং ইলিপ্স ফ্লুইডের সাহায্যে ইমেজ সেন্সর পরিষ্কার করার উপায় দেখানো হল।

Comment

comments

Comments are closed.