অডিও বা ভিডিও কোডেক

0

কেন ভিডিও বা অডিও ফাইল আমাদের কম্পিউটারে না চলা মানে কোডেক নাই। তখন আমরা কোডেক ইনসটল করি। কোডেকের দুটি কজের মধ্যে প্রথম যেটা সে করে তা হলো, নির্দিষ্ট ফাইলকে de-code করে তা আবার কম্পিউটারের নিজস্ব ভাষায় en-code করে। সুতরাং আমাদের কম্পিউটার তখন তা সহজে read করতে পারে এবং আমরা তা দেখতে পারি।
যে কোডেক ইঞ্জিন যত সহজে decode-encode ক্যলকুলেশন করতে পারে সেই পিসি ততই সহজে ভালো রিজুলেশন আউটপুট পাওয়া যাবে। মুলত কোডেক ডিজিটাল ডেটাকে এক ফরমেট থেকে অন্য ফরমেটে পরিবর্তন করে। কোডেক শব্দটি কোডার এবং ডিকোডার শব্দদুটির সমন্বয়ে গঠিত।
অন্যভাবে বললে, ভিডিও কোডেক হচ্ছে এমন একটি সফটওয়্যার, যা সাধারণত একটি কমপ্রেস করা ভিডিওকে ডিকমপ্রেস করে এবং একটি সাধারণ ডিজিটাল ভিডিওকে কমপ্রেস করে। অধিকাংশ ভিডিও কমপ্রেশনেই ডেটা লস হয়ে থাকে (লসি কমপ্রেশন)। ভিডিও কমপ্রেশনের একটি মূল উদ্দেশ্য হচ্ছে ব্যবহৃত ডেটার আকৃতি ছোট করা। সাধারণত ভিডিও ডেটার আকার (সাইজ) খুব বড় হয়ে থাকে এবং সেটাকে সরাসরি হার্ড ডিস্কে সংরক্ষণ করা বা নেটওয়ার্কে ট্রান্সফার করা খুব কষ্টসাধ্য। তাই ভিডিও কমপ্রেশনের মাধ্যমে ছোট করে ফেলা হয় এবং সেটাকে সংরক্ষণ করা হয়। ভিডিও কমপ্রেশনের ফলে ভিডিওর আকার ছোট হলেও ক্ষতিকর যেটা হয়, তা হলো ভিডিওর মান কমে যাওয়া। ভিডিওর আকার যত বেশী কমানো হয়, ভিডিওর মানও তত বেশী খারাপ হয়ে যায়। তাই কমপ্রেশন এমন ভাবে করতে হবে, যেন ফাইলের সাইজও ধারণক্ষমতার মধ্যে থাকে, এবং ভিডিওর মানও দর্শনযোগ্য হয়।
সাধারণত বিভিন্ন ভিডিও প্লেয়ারের সাথা কোডেক খাকে। অর্থাৎ যখন আমরা সেই প্লেয়ার ইন্সটল করি কখন তা আমাদের সিসটেম ফাইলে লোড হয়ে যায়। ভিডিও ল্যন কমপ্রেশন (ভিএলসি) সর্বাপেক্ষা জনপ্রিয়ো প্লেয়ার এযাবৎ কালে। তাছারা এমকেভি প্লেয়ারের অডিও আউটপুটের সুনাম শোনা যায়।

কামরুল হাসান শিবলী,ভিডিও এডিটর, যমুনা টেলিভিশন

 

 

 

 

 

Comment

comments

Comments are closed.