লিনিয়ার ভিডিও এডিটিং (টেপ টু টেপ)

0

লিনিয়ার এডিটিং এর জন্য কমপক্ষে দুইটি VTR প্রয়োজন তবে দুই এর অধিকও হতে পারে । যদি দুইটি VTR এ হয় তাহলে একটিতে থাকবে মূল ভিডিও। এবং অন্য আরেকটিতে একটি খালি টেপ থাকবে। এডিটর তার সিকোয়েন্স অনুসারে খালি টেপটিতে ভিডিও রেকর্ড করবেন। যেই টেপে মূল ভিডিও থাকে তাকে বলা হয় Source এবং অন্যটিকে বলা হয় রেকর্ডার। এভাবেই বিভিন্ন টেপ থেকে র্নিদিস্ট ভিডিওগুলি সম্পাদক রেকর্ডারে রেকর্ডার করবেন। লিনিয়ার ভিডিও এডিটিং এর পদ্ধতিটি অনেকটা এরকম ।

* দুইটি VTR (ভিডিও টেপ রেকর্ডার ) যেখানে AV আউটপুট থাকবে। যদি AV আউটপুট না থাকে সেক্ষেত্রে RF বা এরিয়াল আউটপুট ব্যাবহার করতে হবে।

* দুইটি মনিটর প্রয়োজন এই এডিটিং এর জন্য। যদি ভিডিও মনিটর না থাকে সেক্ষেত্রে টেলিভিশন মনিটর ব্যাবহার করা যেতে পারে তবে সেটা পেশাদ্বার ব্যবহারের জন্য নয়।

* বিভিন্ন কানেকশন কেবল।

* দুইটি টেপ। একটিতে ধারণকৃত ভিডিও ফুটেজ থাকবে এবং আরেকটি খালি টেপ, যেখানে রেকর্ড করা হবে।

নন লিনিয়ার বা কম্পিউটার এডিটিং আসার আগে লিনিয়ার এডিটিং খুবই জনপ্রিয় ছিল। বর্তমানে লিনিয়ার ভিডিও এডিটিং প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে। এখন অধিকাংশ প্রজেক্টে কাজ করার জন্য নন লিনিয়ার এডিটিং কে প্রাধান্য দেয়া হয়। কারণ তাতে কাজ করার সুবিধা অনেক বেশি । লিনিয়ার এডিটিং পদ্ধতির জন্য কিছুটা প্রশিক্ষণ প্রয়োজন রয়েছে। তবে মাথায় রাখতে হবে এর কর্মক্ষেত্র দিনে দিনে কমে আসছে।

Comment

comments

Comments are closed.