ভিশন মিক্সার ( Vision Mixer )

0

ভিশন মিক্সার হলো একটি ডিভাইস যা কয়েকটি ভিডিও সোর্সকে একসঙ্গে একটি মাস্টার আউটপুটে প্রদর্শন করে। এ মিক্সার যে পরিরচালনা করে তাকে বলা হয় ভিডিও সুইচার বা প্রোডাকশন সুইচার অনেক জায়গাতে অনলাইন এডিটরও বলে থাকেন। মিক্সার ডিভাইসকে সহজ ভাষায় ভিশন মিক্সার এবং শুধু মাত্র সুইচার ও বলা হযে থাকে।
উদাহরণ স্বরূপ:
এটি একটি ছোট প্রোডাকশন স্টুডিও অথবা ফিল্ড প্রোডাকশন ইউনিটের জন্য বেশি উপযোগী। তুলনামূলক ছোট ডেস্ক কনসোল। এটি মাঝামাঝি আকারের প্রোডাকশনের ক্ষেত্রে বেশি উপযোগী।

Vision-Mixer-pic-01

 

একটি বিশাল আকৃতির কনসোল। এটি বড় আকারের প্রোডাকশনের জন্য বেশি উপযোগী।

Vision-Mixer-pic-02

ভিশন মিক্সার কি করে :                                                                                                                    

একটি ভিশন মিক্সারের প্রধান কাজ হলো, একটি মাস্টার আউটপুট তৈরি করা যা, ভিডিও রেকর্ডিং বা ব্রডকাস্টের জন্য উপযুক্ত। সাধারণত ভিশন মিক্সার লাইভ ইভেন্টের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া এমন কোন ইভেন্ট যেখানে একাধিক ভিডিও লিঙ্ককে একই সময় কম্বাইন্ড ভাবে দেখাতে হবে সেসব ক্ষেত্রেও এর প্রয়োজন হয়। ভিশন মিক্সার ব্যবহার করে নানা ধরণের ভিডিও ইফেক্ট তৈরি করা যায়। এছাড়া, দুটি ভিডিও সোর্সের ভেতর সাধারণ মিক্স অথবা ওয়াইপ ইফেক্ট ব্যবহারের ক্ষেত্রেও এটি কাজ করে।

 

ভিশন মিক্সার কিভাবে কাজ করে :                                                                                              

ভিশন মিক্সার অনেকটা অডিও মিক্সারের মতো। এটি অনেকগুলো ইনপুট সোর্স একসঙ্গে গ্রহণ করতে পারে। শুধু তাই নয় এতে প্রয়োজনীয় ইফেক্ট ও কাজও করতে পারে। কাজ শেষে একসঙ্গে এক বা একাধিক আউটপুটও দিতে পারে। বেশিরভাগ ভিশন মিক্সারই প্রিভিউ বাস ও প্রোগ্রাম বাস ঘিরে কাজ করে। যাদের প্রতিটির আলাদা আলাদা মনিটর থাকে।

১. প্রোগ্রাম বাস হলো প্রধান আউটপুট ফিড। যা রেকর্ড অথবা ব্রডকাস্ট করা হয়। প্রোগ্রাম বাসে যে সোর্স থাকে তাকে অনলাইন বলা হয়।
২. যে সোর্সকে অনলাইনে দেওয়া হবে তা সিলেক্ট করা অথবা প্রিভিউ করার ক্ষেত্রে প্রিভিউ বাস ব্যবহার করা হয়।
বিশেষ দ্রষ্টব্য: সবসময় প্রিভিউ বাস ব্যবহারের প্রয়োজন পড়ে না। যদি প্রয়োজন হয় অনেক ক্ষেত্রে এর ব্যবহার ছাড়াই সরাসরি ফিড অনলাইনে দেওয়া যায়। তবে কোন ভিজুয়্যাল ইফেক্ট ব্যবহার করতে হলে প্রিভিউ বাসের প্রয়োজন হয়। কারণ ইফেক্টটিকে সঠিক ভাবে বসানো এবং এর কাজ শেষ করার জন্য প্রিভিউ বাস অনেক বড় ভূমিকা রাখে।
ভিশন সুইচারের কাজ (The Role of Vision Switcher): ভিশন সুইচার সরাসরি ডিরেক্টারের কাছ থেকে নির্দেশনা পায়। সাধারণত ডিরেক্টই নির্ধারণ করে, কি করতে হবে এবং সে অনুযায়ি সুইচারকে নির্দেশনা দেয়। নির্দেশনা গুলো হতে পারে-
ডিরেক্টরের নির্দেশনা (Director’s Instruction)- অর্থ (Meaning)
“১ নেক্সট” – ক্যামেরা ১ প্রিভিউ করুন এবং অনলাইনে দেওয়ার জন্য প্রস্তুত হন।
“টেক” – ক্যামেরা ১ কে অনলাইনে দিন।
“২ নেক্সট” – ক্যামেরা ২ প্রিভিউ করুন এবং অনলাইনে দেওয়ার জন্য প্রস্তুত হন।
“মিক্স” – ক্যামেরা ২ অনলাইনে মিক্স করুন।

Comment

comments

Comments are closed.