সস্তায় মোবাইল ফোন , অতঃপর…

0

সেল বাজার বা ক্লিকবিডিতে ব্যবহৃত সস্তায় মোবাইল ফোন, ল্যাপটপ কেনাবেচা করছেন অনেকে। কিছুটা সস্তায় পাওয়া যায় বলে সামর্থ্য থাকার পরও অনেকেই অনলাইন থেকে রিকন্ডিশন্‌ড মোবাইল কিনে থাকেন। আজকে বাজারে যেটা ৫০/৬০ হাজার টাকায় বিক্রি হচ্ছে মাস খানেক অপেক্ষা করলে তা ৩৫/৪০ হাজার টাকায় পাওয়া যাবে। এ কারনেই অনলাইন থেকে জিনিসপত্র কিনতে অনেকেই ভালোবাসেন।

সস্তা ফোন

এবার একটা ঘটনা বলি।

অফিসে আমার এক কলিগ ৪/৫ মাস আগে সেল বাজারের অ্যাড দেখে এক ছেলের কাছ থেকে কিনে আনলেন চকচকে একটা আইফোন ফোর। বাজারমূল্যর চেয়ে প্রায় অর্ধেক দামে পেয়েছেন খুশিতে তিনি আটখানা। ফোনটাও একদম নতুন। সাথে হেডফোন চার্জার সবকিছুই আছে। মাসখানেক যাবার পর তার কাছে ফোন এল র‌্যাবের কাছ থেকে, তাকে জানানো হলো ফোনটা ছিনতাই হয়েছিলো এবং ফোনের যে আসল মালিক তিনি এখন তা ফেরত চান। প্রথমে আমার কলিগ পাত্তা না দিলেও যখন র‌্যাব তার ফোনের কললিস্ট ধরে ধরে তার মামা, ভাই, মা কে ফোন দিল তখন তিনি বিষয়টা গুরুতর বুঝতে পারলেন এবং ফোনটা তিনি নিজে গিয়ে র‌্যাবের কাছে দিয়ে আসলেন।

তার লস হলো ২৬ হাজার টাকা, গেল মান সন্মান আর টেনশনতো আছেই।

এধরনের বিপদ থেকে রক্ষা পেতে হলে কি করবেন?

একদম অপিরিচিত লোকের কাছ থেকে মোটেই কিনবেন না, যদি কিনতেই হয় তবে বিক্রেতার পরিচয় ১০০% নিশ্চিত হোন। নিজেদের সার্কেলের সাথে কোন ভাবে কানেক্টেড আছেন যে বিক্রেতারা তাদের কাছ থেকেই কেনার চেষ্টা করুন, দাম একটু বেশি হলেও ভয় থাকবে না।

ভালো মত মানি রিসিট বুঝে নিন। কেনার সময়ই যাচাই করে নিন রিসিটে কোন গোলমাল আছে কিনা। ফোনের এইএমইআই ভালো মত মিলিয়ে নিন।

ফোনের ব্যাপারে কেউ ক্লেইম করলে যাতে বিক্রেতাকে ধরতে পারেন এরকম নিশ্চিত হয়েই ফোন টা কিনুন।

Comment

comments

Comments are closed.