Pre-production কি ?

0

মানুষ তার কাল্পনিক চিন্তাভাবনাকে ক্যামেরায় ধারণ করে তার একটি বাস্তবরুপদানের প্রয়াস চালায় এবং কারো প্রয়াস যখন সফল হয় তখন তা নাটক বা সিনেমা অথবা অন্যকোন রুপে দর্শকদের সামনে হাজির হয় ।আবার কোন কোন ক্ষেত্রে বাস্তব ঘটনাকে কাল্পনিক চরিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয় । আর এটি হচ্ছে মানুষের সৃজনশীল কাজের বহিপ্রকাশ । যে কোন কাজ করার পূর্বে সুন্দর এবং সুশৃঙ্খল পরিকল্পনা সে কাজকে অনেক বেশী সুন্দর ও গ্রহনযোগ্য করে তোলে । আর নাটক বা সিনেমা অথবা যে কোন vitualization মত creative কোন কাজ তাহলে তো পরিকল্পনার কোন বিকল্প নেই । সুন্দর একটি পরিকল্পনা আপনার সৃষ্টিকে অনেক বেশী প্রাণবন্ত ও গ্রহণযোগ্য করে তুলবে , যা আপনার দক্ষতা ও সৃষ্টিশীলতার প্রকাশ ঘটাবে । এবং আপনার কাজকে অন্য সবার কাজ থেকে ভিন্নতা এনে দেবে ।
আপনি ঠিক করলেন আপনি একটি Video Production নির্মাণ করবেন । সেটি হতে পারে নাটক, সিনেমা ,গান বা অন্য কিছু । তার জন্য আপনাকে কোন Production house এর সাথে চুক্তিবদ্ধ হতে হবে অথবা আপনার নিজেরেই যদি Production house থাকে তাহলে নিজেই তা produce করতে পারেন । তবে যে ভাবেই আপনি নির্মাণ করার কথা ভাবেন না কেন ,তার জন্য আপনাকে একটি পরিকল্পনা অনুযায়ী শুরু এবং শেষ করতে হবে । আর এই পরিকল্পনাকে তিনটি ধাপে আলাদা আলাদা ভাবে সাজাতে হবে এবং প্রতিটা ধাপের কাজ প্রতি ধাপেই শেষ করতে হবে । Media Production এর এই তিনটি ধাপ হচ্ছে
1.Pre-producton
2.Production
3.Post Production
এই প্রত্যেকটি ধাপ যদি আপনি সফলভাবে শেষ করতে পারেন ,তাহলে কাজটা অনেক উপভোগ্য মনে হবে এবং আপনার Confidence বাড়িয়ে দিবে বহুগুন । একটি কথা মনে রাখতে হবে যে, এই পর্যায়গুলো Production অনুযায়ী ভিন্ন ভিন্ন হবে । যেমন সিনেমার বেলায় পরিসরটা হবে অনেক বড় , আবার নাটকভেদে সেটা হবে আবার ভিন্নরকম, আর অন্যকোন Production বেলায় পরিকল্পনাটা একেবারে ভিন্ন । তবে ভাবনার জায়গায় কোন তফাৎ নেই বললেই চলে । আর ভাবনা ও জ্ঞান থাকলে আপনি যে কোন Project আপনি তৈরী করতে পারবেন।

নিলফার ইয়াছমিন

নিলুফার ইয়াছমিন

Comment

comments

Comments are closed.