আইপিটিভি কি, কেন এবং কিভাবে চলবে ?

0

স্যাটেলাইট টিভির পাশাপাশি আইপিটিভিও বেশ জনপ্রিয়তা পেয়েছে। আমাদের দেশে আইপিটিভি ব্যপকভাবে শুরু না হলেও বিশ্বের অন্যান্য দেশে স্যাটেলাইট টিভির চেয়েও অনেক বেশি জনপ্রিয় এই মাধ্যম। কারণ আইপিটিভি এর সেটআপ খরচ স্যাটেলাইট টিভির তুলনায় অনেক কম। তাছাড়া স্যাটেলাইট টিভির চেয়ে আইপিটিভ এর কভারেজও অনেক বেশি। অর্থাৎ স্যাটেলাইট টিভির ক্ষেত্রে একটি নির্দিষ্ট সীমানার বাইরে টিভি দেখা যায় না, কিন্তু আইপিটিভির ক্ষেত্রে যেখানে ইন্টারনেট সেখানেই এর এর অনুষ্ঠান পৌছে দেওয়া সম্ভব। এমনকি স্বল্পপরিসরে একটি ছোটখাটো অফিস নিয়েই শুরু করে দেওয়া যায় একটি আইপিটিভি।

অনেকেই ভাবতে পারে আইপিটিভি-এর পিকচার কোয়ালিটি স্যাটেলাইট টিভির তুলনায় অনেক কম, কিন্তু এই ধারণাটি ভুল। বর্তমানে আইপিটিভি টেকনোলজিতে অনেক পরিবর্তন এসেছে, এখন অল্প ব্যান্ডউইথ দিয়ে অনেক বেশি স্বচ্ছ কোয়ালিটির লাইভ স্ট্রিমিং দেখা যায়। এবং এখন শুধু ‘এইচডি’ নয় ‘ফোর-কে’ আইপিটিভির সম্প্রচারও হয়েছে। তাই স্যাটেলাইট প্রযুক্তির চেয়ে আইপিটিভি প্রযুক্তি বরং অনেক বেশি এগিয়েই আছে।

আইপিটিভি প্রযুক্তিতে সাধারণ টিভি চ্যানেলের মতোই সরাসরি সংবাদ, নাটক,সিনেমা, মিউজিক্যাল-শো কিংবা বিজ্ঞাপণ সম্প্রচার করা যায়। এর আরও একটি বড় সুবিধা হলো কখন কোন এলাকা থেকে কতজন দর্শক টিভি দেখছে তা জানা যায়।এবং চাইলে চাহিদামতো নির্দিষ্ট জায়গাগুলোতে তাৎক্ষণিকভাবে সম্প্রচার প্রক্রিয়াও বন্ধ করে দেওয়া যায়।

এই ভিডিও টিউটোরিয়াল থেকে আপনারা শিখতে পারবেন আইপিটিভি কীভাবে কাজ করে, আইপিটিভি সেটআপ করতে কী কী লাগবে, কী কী যন্ত্রাংশ প্রয়োজন হয়, আইপিটিভি সেটআপে খরচ কেমন লাগবে, আইপিটিভি লাইসেন্স কীভাবে পাবেন, ইত্যাদি।

এরকম আরো  ভিডিও দেখতে আমাদের সাথেই থাকুন। ভিডিওটি ভাল লেগে থাকলে লাইক দিন, বন্ধুদের সাথে শেয়ার করুন এবং অবশ্যই আমাদের সাবস্ক্রাইব করুন

Comment

comments

Comments are closed.