SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন । ক্যারিয়ার সাজেশন

0

তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় কাজের ক্ষেত্র এখন বিশ্বব্যাপি ।  কম্পিউটার ইন্টারনেটের এই যুগে প্রথাগত চাকরির ধারণ পাল্টে যাচ্ছে! ধারণা করা হচ্ছে, আগামী দিনে বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসগুলো হবে ভার্চুয়াল অফিস।  পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ঘরে বসেই প্রতিষ্ঠানটির সকল এমপ্লয়ি অফিসের সমস্ত কার্যক্রম শেষ করবেন।  বর্তমান সময়ে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন অতি গুরুত্বপূর্ণ বিষয়।  যারা এই পেশার সঙ্গে জড়িত তাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজার বলা হয়।  ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে রয়েছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের অসংখ্য কাজ।  এ কারণেই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এস ই ও) ক্যারিয়ারের দিকে বর্তমানে অনেকেরই আগ্রহ সৃষ্টি হচ্ছে ।  কিন্তু তার আগে আপনার ইংরেজি, কম্পিউটার এবং ইন্টারনেট ভাল ভাবে জেনে নিতে হবে।  ইংরেজি, কম্পিউটার এবং ইন্টারনেট ভালভাবে জেনে কাজ শুরু করলে আশা করা যায় এসইও ক্যারিয়ারে আপনার সফলতা নিশ্চিত।

ইন্টারনেট ব্যাবহারকারিরা প্রতিদিন নানা বিষয় সার্চ ইঞ্জিন ব্যবহার খুজে বের করে।  সেটি কোন প্রতিষ্ঠান এর তথ্য থেকে শুরু করে সফটওয়্যার, মুভি কিংবা গানও হয়ে থাকে।  বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল।  গুগল সার্চ ইঞ্জিন এ যখন কোন কাঙ্খিত বিষয় নিয়ে সার্চ দেত্তয়া হয় তথন অনেকগুলো সাইটের ঠিকানা চলে আসে।  প্রথম সারিতে থাকা সাইটগুলোতেই আমরা সাধারনত বেশি ক্লিক করে থাকি।  কিন্তু প্রতিদিনই হাজার হাজার নতুন নতুন সাইটের জন্ম হচ্ছে।  এসবের মধ্যে থেকে কোন সাইটকে আমরা বেছে নেব? স্বাভাবিক ভাবেই সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় থাকা সাইটগুলোই সবাইকে আকৃষ্ট করে থাকে।  আর সার্চ ইঞ্জিনগুলো তথ্য উপাত্তের দিক দিয়ে সমৃদ্ধ সাইটগুলোকে অগ্রাধিকার দিয়ে থাকে।  এই সুযোগ-সুবিধা গুলো পাত্তয়ার জন্যই সাইটটিকে প্রথম দিকে আনা প্রয়োজন।  সার্চ ইঞ্জিনে একটি সাইটকে অর্ন্তভূক্ত করে সারা বিশ্বের ব্যবহারকারীদের সামনে নিজের সাইটকে পরিচিত করার পদ্ধতিই হচ্ছে SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য।  আমাদের কমেন্ট করুন , লাইক দিয়ে শেয়ার করুন এবং আগামি ভিডিওতে আমাদের সাথে থাকতে অবস্যই সাবস্ক্রাইব করুন এখনি।  ভালো থাকুন, সৃষ্টিশীল থাকুন আর নিজের মনমত পেশায় নিজেকে গড়ে তুলুন।

Comment

comments

Comments are closed.